Translate

Monday 16 March 2015

কৃতাঞ্জলি কৃতজ্ঞতাজ্ঞাপন / Vuian Alauddin

কৃতাঞ্জলি কৃতজ্ঞতাজ্ঞাপন

Vuian Alauddin
এ লেখাটুকু কেবলই ধন্যবাদ জ্ঞাপনার্থে। যে পেজ থেকে প্রতিনিয়ত উপকৃত হই, তার প্রতি কৃতজ্ঞতা না জানানো এক ধরণের গোমরাহি বলে মনে হয়। যাচিত বা অযাচিতভাবে প্রতিদিন বিভিন্ন পেজের/গ্রুপের সদস্য বনে যাই। এদের অধিকাংশই অর্থহীন অন্তভুক্তি আর তার কার্যক্রমে মাঝে মাঝে যে বিবমিষা হয় না তা বলতে পারি না। কিন্তু, শুবাচ সবার থেকে আলাদা-ব্যতিক্রমী।
বাংলায় জিগ্যেস আছে বলেই এই একটি পেজ আমি প্রতিদিন অনুসরণ করি। বিশেষভাবেেএ পেজের কয়েকজনের নাম না বললেই অন্যায় হবে। তাঁরা হলেন- Mohammed Amin, Khurshed Ahmed ,Shahidul Haque, Bijit Kumar Bhattacharjee, মুস্তফা কামরুল আখতার, Naeema Sehely প্রমুখ। হয়তো আরো নমস্য আছেন যাদের বিষয়ে আমার জানা নেই। এদের কেউ বিশ্লেষক আবার কেউবা কেউ গবেষক হতে পারেন তবে সবার মাঝে একটা বিষয়ে এজমালি রয়েছে- বাংলা ভাষার প্রতি অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা। বাংলার ক্রমঅগ্রসরমাণ অধোগতি দেখে মনের গহীনে যে খেদ ক্রমান্বয়ে পুঞ্জিভূত হচ্ছিল এতদিনে তা মুক্তির একটা পথ অবারিত দেখে যারপরনাই আনন্দিত।
এমনি হতভাগ্য যে পেশাগত কারণে স্বদেশে থাকার সৌভাগ্য নেই। পরদেশে পেশাগত পরবাসী। অবস্থাগতিকে ইংরেজির পাশাপাশি পর্তুগিজ ও স্প্যানিশের মত বিদেশি ভাষাও শিখতে হয়েছে। এ সকল ভাষাজ্ঞানে পুলকিতবোধ হয়, গর্ববোধ হয় না। বাংলা ভাষায় অপারদর্শিতা আমার বিবেকবোধকে সর্বক্ষণ কুরে কুরে খাচ্ছে। তত্রাপি সান্ত্বনা এতটুকু যে, আপনাদের সঙ্গী হতে পেরেছি, সতীর্থ হতে পেরেছি।
সবাইকে তাই কৃতাঞ্জলি কৃতজ্ঞতাজ্ঞাপন করছি।

No comments:

Post a Comment