Translate

Wednesday 9 May 2018

শিশ্ন আকৃতির ফল / ড. মোহাম্মদ আমীন

প্রকৃতির মতো বৈচিত্র্যময় আর কিছু নেই। বৈচিত্র্যময় বলে তার খেয়ালও বৈচিত্র্র্যময়।
এক ব্রাজিলিয়ান মালি বহু বছর আগে উত্তর ব্রাজিলের প্রত্যন্ত San Jose de Ribamar
এলাকায় এক বিশেষ প্রজাতির প্যাশান ফ্রুট (passion fruit) এর সন্ধান পান। মনুষ্য শিশ্ন-আকৃতির ফ্রুটটি তাকে বিস্মিত করে দেয়। তার চেষ্টায় ফলটির কথা অনেকে জেনে যায়। এরপর এটি দক্ষিণ আমেরিকায় অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। এ প্যাশান ফ্রুটটি এখন ব্রাজিল-সহ দক্ষিণ আফ্রিকার অত্যন্ত বিলাসবহুল হোটেলসমূহে ডেজার্ট থেকে শুরু করে তরকারি, সালাদ এবং ফল হিসেবে খাওয়া হয়। আকার অবিকল শিশ্নের মতো বলে ফলটি তার যোগ্যতার চেয়ে অনেক বেশি কদর পেয়ে থাকে। আসলে, ব্যতিক্রমে মানুষের আগ্রহ চিরকাল। কথিত হয়, ইভ এই ফলের রসই খেয়েছিলেন। 
ব্রাজিল কৃষি বিভাগের গবেষক Marcelo Cavallari- এর ভাষায়, “এটি যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর। দেখলে প্রথমে মাথা ঘুরে যায়। দেশি-বিদেশি সবাই ফলটি আগ্রহ
সহকারে দেখতে চায়। তবে এর চাষাবাদ পদ্ধতি অত্যন্ত জটিল এবং ফলনের হারও অত্যন্ত কম। তাই প্রচুর জনপ্রিয়তা এবং দাম সত্ত্বেও ফলটির ফলন খুব কম। ” কীভাবে ফ্রুটটি এমন আকৃতি পেল তা জানা যায়নি।কৃষিবিদদের ধারণা- প্রকৃতিগতভাবে ফলটি এমন আকার পেয়েছে। 
৫৫ বছর বয়স্ক Brazilian মালি Maria Rodrigues de Aguiar Farias এই প্যাশান
ফ্রুটের বাগান করে অল্প সময়ে বেশ ধনী হয়ে যান। তিনি, তার বাসায় এই ফলের বাগান সৃজন করেন। পারিয়াস, দর্শনার্থীদের অর্থের বিনিময়ে এই প্যাশান ফ্রুটের ছবি তোলার অনুমতি দিয়ে থাকেন। শুধু দেখার জন্য দুই রিয়াল, ছবি তোলার জন্য ১৫ রিয়াল এবং ভিডিও করার জন্য ২০ রিয়াল দিতে হয়। আমি কিন্তু এই ফলটি দেখিনি, ছবি দেখেছি। আবার ব্রাজিল গেলে দেখার চেষ্টা করব।
আপনার কি কেউ দেখেছেন?

No comments:

Post a Comment