Translate

Saturday 16 November 2013

যানজটের ক্ষতি

যানজটের ক্ষতি/ড. মোহাম্মদ আমীন


যানজটের কারণে প্রতি বছর দেশের ২০ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে। এক গবেষণায় দেখা যায়, প্রতিদিন প্রায় আট দশমিক ১৬ মিলিয়ন কর্মঘণ্টা নষ্ট হচ্ছে শুধু যানজটের কারণে। আর এর মধ্যে তিন দশমিক ২০ মিলিয়ন ঘণ্টা অর্থাৎ ৪০ শতাংশ নষ্ট হচ্ছে ব্যবসায়িক কর্ম ঘণ্টা। শুধু বাসে এই ক্ষতির পরিমাণ সাত হাজার ৪৯৬ কোটি টাকা। প্রচলিত নিয়ম আনুযায়ি দেশে সরকারি বেসরকারি অফিসের কার্যক্রম চলে ৯টা থেকে ৫টা পর্যন্ত মোট আট ঘণ্টা। কিন্তু যানজটের জন্য এই কর্মঘণ্টা কমে দাঁড়ায় পাঁচ থেকে ছয় এর মধ্যে। আর এতে করে মাত্র পাঁচ ঘণ্টার কাজের জন্য একজন কর্মীকে দিতে হচ্ছে পুরো আট ঘণ্টার মজুরি।

সড়ক ও জনপদ বিভাগের এক গবেষণায় দেখিয়েছেন, “রাজধানীতে শুধু কর্মঘণ্টা নষ্টের জন্য বছরে ক্ষতি হচ্ছে ১২ হাজার কোটি টাকা, ব্যবসায়িক ক্ষতি চার হাজার কোটি টাকা, জ্বালানি অপচয় ৫৭৫ কোটি টাকা, দুর্ঘটনা জনিত খরচ ৫০ কোটি টাকা পরিবেশের ক্ষতি দুই হাজার ২০০ কোটি টাকা।”নগর পরিকল্পনাবিদদের মতে, জাতীয় প্রবৃদ্ধির ৩৫ শতাংশ আসছে রাজধানী থেকে। যদি যানজটজনিত ক্ষতির পরিমাণ কমানো সম্ভব হতো তাহলে প্রায় ৪৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হতো রাজধানী থেকে।

সরকারি হিসেব মতে রাজধানী মোট রাস্তার পরিমাণ দুই হাজার ২০০ কিলোমিটার। এর মধ্যে প্রধান সড়ক মাত্র ৩৮৮ কিলোমিটার এবং ফুটপথ রয়েছে ৪০০ কিলোমিটার। ঢাকা যানবাহন সমন্বয় বোর্ডের (ডিটিসিবি) হিসাব মতে ঢাকায় মোট যানবাহন ১২ লাখের মতো। অথচ ঢাকার সড়ক পরিবহণে ধারণ ক্ষমতা মাত্র ১.৫ লাখের মতো। ডিটিসিবি’র মতে রাজধানীর সুষ্ঠু পরিবহণ ব্যবস্থাপনার জন্য ঢাকার মোট আয়তনের ১২ থেকে ১৫ শতাংশ রাস্তার প্রয়োজন। ঢাকায় সড়ক রয়েছে মাত্র সাত শতাংশ। এ ব্যাপারে নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবীব বলেন, “যানজটের কারণে দেশে প্রতিবছর যে আর্থিক ক্ষতি হচ্ছে সে টাকা দিয়ে বছরে একটা পদ্মা সেতু করা যায়।”

No comments:

Post a Comment