Translate

Saturday 16 November 2013

উপমহাদেশের প্রথম মসজিদ

উপমহাদেশের প্রথম মসজিদ

ড. মোহাম্মদ আমীন


ভারতের কেরালা রাজ্যের কুদুংগালুর তালুকের মেথালা গ্রামে অবস্থিত চেরামন জামে মসজিদ ভারতীয় উপমহাদেশের প্রথম মসজিদ। মুহাম্মদ বিন কাসিম, মুহাম্মদ ঘুরী ও সুলতান মাহমূদ গজনভীর ভারত আগমনের বহু পূর্বে এ খ্রিস্টীয় সপ্তম শতকে মসজিদটি নির্মিত হয়।

কথিত হয়, সুপ্রাচীন কাল হতে কেরালার সাথে আরবের বাণিজ্যিক সম্পর্ক বিদ্যমান ছিল। ভারত মহাসাগর ও আরব মহাসাগরের সমুদ্র উপকূলীয় এলাকা হচ্ছে কেরালা। আরবদের সাথে সম্পর্কের কারণে কেরালার শেষ রাজা চেরামন পেরুমলকে ইসলামের দিকে আকৃষ্ট করে। তিনি মক্কানগরীতে গিয়ে ইসলাম কবুল করেন এবং তাজউদ্দিন নাম ধারণ করেন। তৎকালীন জেদ্দার শাসকের বোনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে সেখানে পুনর্বাসিত হন। পরবর্তী জীবনে মৃত্যু অত্যাসন্ন বুঝতে পেরে চেরামন পেরুমল ইসলম প্রচারের জন্য কেরালায় তার আত্মীয় স্বজনের নিকট পত্র রচণা করেন। এর অব্যবহিত পরে তার মৃত্যু হলে বিশিষ্ট সাহাবী হযরত মালিক ইবন দীনার এবং চেরামন পেরুমলের সমসাময়িক একজন প্রতিনিধি পত্রটি কেরালা নিয়ে আসেন। 

কেরালার শাসকগণ প্রতিনিধিদ্বয়কে সম্মানের সাথে বরণ করেন এবং ধর্মপ্রচারের সুবিধার্থে
মসজিদ নির্মাণের অনুমতি দেন। হযরত মালিক ইবন দীনার হচ্ছেন এই মসজিদের প্রথম ইমাম ও তত্ত্বাবধায়ক। পরবর্তীকালে হযরত মালিক ইবন দীনারের পুত্র হাবিব ইবন মালিক ইমাম ও তত্ত্বাবধায়ক নিযুক্ত হন।

No comments:

Post a Comment