Translate

Saturday 27 June 2015

মমতা/ ড. মোহাম্মদ আমীন

মমতা

‘মমতা’ শব্দের অর্থ : মায়া, স্নেহ, দরদ, ভালবাসা, প্রেম, প্রীতি, সহানুভূতি প্রভৃতি। প্রকৃতপক্ষে মম শব্দ
হতে মমতা শব্দের উৎপত্তি। ‘মম’ শব্দের অর্থ আমার, নিজের। সাধুভাষায় যার অর্থ মদীয়। সে হিসাবে
মমতা শব্দের মূল অর্থ: ‘এটা আমার’। আমার ছাড়া আর কারও নয় বোঝাতে ‘মমতা’ শব্দটি
ব্যবহার করা হতো। শব্দটা সে অর্থে একটু স্বার্থপর শোনালেও আসলে এটাই ঠিক। যেটা
মমতার, আদরের, স্নেহের এবং ভালবাসার সেটি কেউ হাতছাড়া করতে
চায় না। নিজেই একান্তভাবে নিজের করে রাখতে চায়। কারও ভালবাসার পাত্র
বা পাত্রীকে অন্যে দখল করলে কেমন হয় তা রোমে হেলেন এবং ভারতে
সীতার অপহরণের ঘটনায় প্রমাণিত হয়েছে। যুগ যুগ ধরে মানুষ
ভালবাসার প্রতি অন্ধ আবেগ ‘এটা আমার’ 
শুধু উচ্চারণে
সীমাবদ্ধ রাখেনি। তা প্রতিষ্ঠিত করার জন্য ঘটিয়েছে
লঙ্কাকাণ্ড। তাই সংস্কৃত ‘এটা আমার’
বাংলায় মমতা হয়ে ভালবাসা, স্নেহ ও
প্রেমপ্রীতিকে আরও অর্থবহ
করে দিয়েছে।
==============================================================
সূত্র: বাংলা শব্দের পৌরাণিক উৎস, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলা বাজার, ঢাকা।

No comments:

Post a Comment