Translate

Saturday 4 October 2014

ক্ষুদ্রতম দেশ / ড. মোহাম্মদ আমীন


১. ভাটিক্যান সিটি
ভ্যাটিকান সিটি পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র। স্থলবন্দি এ দেশটি ইটালির রাজধানী রোমের মাঝখানে অবস্থিত। এর আয়তন ১১০ একর এবং লোক সংখ্যা ৮৪০জন। ১৯২৯খ্রিস্টাব্দে দেশটি স্বাধীন হয়। St. Peter’s Basilica বিশ্বের বৃহত্তম ক্যাথলিক চার্চ। ভ্যাটিকানি মউজিয়ামে রয়েছে পৃথিবীর বৃহত্তম সংগ্রহ। এ সংগ্রহগুলো পাশাপাশি সাজালে ৯ মাইল লম্বা হবে। যা পুরো ভ্যাটিকান সিটির চারিদেকে সাড়ে চার বার ঘুরিয়ে আনা যাবে। পোপ হচ্ছে ভ্যাটিকান সিটির প্রধান।

২. মোনাকো
পশ্চিম ইউরোপে অবস্থিত মোনাকো (Monaco) পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। এর আয়তন ২.০২ বর্গ কিলোমিটার (২৪৮-তম) এবং ২০১১ খ্রিস্টাব্দের হিসেব অনুযায়ী লোকসংখ্যা ৩৬৩৭১ (২১৭-তম)। জনসংখ্যার মাত্র ৬০০০ মোনাকো পাসপোর্টধারী। বাকিরা বিদেশি ও রেজিস্টাটর্ড। প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যা ঘনত্ব ১৮,০০৫। যা পৃথিবীর সবচেয়ে বেশি। মোনাকের জনগণের মাথাপিছু আয় ১,৫৩,১৭৭ মার্কিন ডলার। যা পৃথিবীর সর্বোচ্চ। ১৮৭০ খ্রিস্টাব্দে হতে মোনাকে আয়কর মুক্ত দেশ। জনগণকে কোন আয়কর দিতে হয় না। ক্যাসিনো এবং পর্যটন দেশের প্রধান আয়-খাত। পৃথিবীর তাবৎ রাষ্ট্রের ধনকুবেরগ উপভোগ ও অর্থ ব্যয়ের জন্য মোনাকোকে এক নম্বর স্থান হিসেবে বেছে নেয়। মোনাকের কোন নিজস্ব বিমান বহর নেই। 
৩. নাউরু
প্রশান্ত মহাসাগরের দ্বীপ নাউরু (Nauru) পৃথিবীর তৃতীয় বৃহত্তম দেশ। নাউরুর আয়তন ২১ বর্গ কিলোমিটার (পৃথিবীর ২৩৯-তম) এবং লোকসংখ্যা ৯৭৮২ (২১৬-তম)। মাথাপিছু আয় ১৭১৪০ মার্কিন ডলার। শিক্ষিতের হার ১০০ ভাগ। কোন বেকার নেই। চাওয়ামাত্র যোগ্যতা অনুসারে চাকরি দেয়া হয়। এ দেশের জনগণকে কোন আয়কর দিতে হয় না।প্রতি ৩৪ জন লোকের জন্য একটি হাসপাতাল বেড। অথচ আমেরিকায় প্রতি ১৫২ জনের জন্য ১টি হাসপাতাল বেড।নাউরুর মোট জনসংখ্যার ৯৫ ভাগ অতিরিক্ত ওজনের ভার ন্যুজ। এ জন্য এটাকে বিশ্বের সবচেয়ে মোটা লোকের দেশও বলা হয়। ফসফেট এবং সিবার্ড ম্যানউর সম্পন্ন দেশটির জনগণ অতিরিক্ত মাত্রায় পশ্চিমা ফাস্ট ফুড গ্রহণের কারণে বিংশ শতক থেকে অতি-ওজন মহামারীর মত ছড়িয়ে পড়ে। এর প্রাচীন নাম ছিল Pleasant Island। ১৯৬৮ খ্রিস্টাব্দের ৩১ জানুয়ারি দেশটি যুক্তরাজ্য হতে স্বাধীনতা লাভ করে। নাউরুর সরকার ঘোষিত কোন রাজধানী নেই। এটিই পৃথিবীর একমাত্র দেশে যার কোন রাজধানী নেই। ইয়রেন দেশটির অঘোষিত রাজধানী। এ দেশের কোন নৌবাহিনী ও সেনাবাহিনী নেই। মাত্র ১০০ সদস্যের একটি নিরাপত্তা বাহিনী রয়েছে।প্রস্থ বরাবর দেশটি অতিক্রম করতে মাত্র গড়ে ৫৬ মিনিট সময় লাগে। এ দেশে ১৫০০ ইহুদি রয়েছে।

৪. টুভালু
টুভালু (Tuvalu)পৃথিবীর চতুর্থতম ক্ষুদ্র স্বাধীন রাষ্ট্র। এর প্রাচীন নাম ইলিস আইল্যান্ড (Ellice Islands)। প্রশান্ত মহাসাগরে অবস্থিত দেশটির আয়তন ২৬ বর্গ কিলোমিটার (২২৬-তম) এবং ২০১২ খ্রিস্টাব্দের আদম শুমারি অনুযায়ী জনসংখ্যা ১০,৮৩৭ (২২৮তম)। মাথাপিছু আয় ৩৪০০ মার্কিন ডলার। মুদ্রার নাম টুভালুয়ান ডলার। দেশটি ১৯৭৮ খ্রিস্টাব্দের ১ অক্টোবর যুক্তরাজ্য থেকে স্বাধীনতা লাভ করে। রাজধানীর নাম পুনাপুটি। দাপ্তরিক ভাষা ইংরেজি।

৫. স্যান ম্যারিনো
স্যান ম্যারিনো (san Marino) পৃথিবীর পঞ্চম ক্ষুদ্রতম দেশ। এর দাপ্তরিক নাম রিপাবলিক অব স্যান ম্যারিনো। ইতালিয়ান পেনিনসুলা অবস্থিত দেশটির চারিদিকে ইতালি। আয়তন ৬১.২ বর্গ কিলোমিটার এবং ২০১২ খ্রিস্টাব্দে বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী লোকসংখ্যা ৩১,২৪৭। মুদ্রাইউরো এবং দাপ্তরিক ভাষা ইতালিয়ান। জনগণের মাথাপিছু আয় ৪৪২০৮ মার্কিন ডলার। ৩০১ খ্রিস্টাব্দের ৩ সেপ্টেম্বর দেশটি রোমান সাম্রাজ্য হতে স্বাধীনতা লাভ করে। ১৬০০ খ্রিস্টাব্দের ৮ অক্টোবর দেশটির সংবিধান গৃহীত হয়। স্যান ম্যারিনো পৃথিবীর প্রাচীনতম সার্বভৌম ও সাংবাধিনাকি প্রজাতন্ত্র ।

No comments:

Post a Comment