Translate

Tuesday 2 September 2014

ফুলেল শুভেচ্ছা বনাম ফুলের শুভেচ্ছা / ড. মোহাম্মদ আমীন

 ফুলেল শুভেচ্ছা বনাম ফুলের শুভেচ্ছা

অনেকে বলেন অমুক ভাইকে ফুলের শুভেচ্ছা। এর অর্থ অমুক ভাইকে ফুল শুভেচ্ছা দিয়েছে। তা কি কখনও সম্ভব? ফুল কাউকে কী শুভেচ্ছা দিতে পারে? এটা কীভাবে সম্ভব?



ফুলেল অর্থ : ফুলের মতো, সৌন্দর্য ও শ্রদ্ধাময়। এখানে ফুলকে রূপক অর্থে গ্রহণ করা হয়েছে। ‍সুতরাং ফুলেল শুভেচ্ছা মানে ফুলের মতো শুভেচ্ছা। ফুল সৌন্দর্য, শ্রদ্ধা ও ভালবাসার চিরন্তন প্রতীক। তাই সে ফুলেল শুভেচ্ছা মানে সৌন্দর্য ও শ্রদ্ধাময় শুভেচ্ছা। কাউকে সম্মান ও শ্রদ্ধাসহকারে স্বাগত জানানোর ক্ষেত্রে ফুলেল শব্দটি ব্যবহার করা হয়। এর অর্থ : আপনাকে ফুলের মতো সৌন্দর্যময় মুগ্ধতা ও অনুপম শ্রদ্ধা বরণা করা হল।
তা হলে ফুলের শুভেচ্ছা কীভাবে হয়? লিখতে পারেন ‘আমাদের শুভেচ্ছা’। কাউকে ফুল উপহার দেওয়া মানে ফুলের শুভেচ্ছা। ফুল দিয়ে মানুষের শুভেচ্ছা। কাউকে বই দিলে সেটি বইয়ের শুভেচ্ছা নয়; বই দিয়ে মানুষের শুভেচ্ছা। অবশ্য ফুলের পক্ষ থেকে কাউকে শুভেচ্ছা দিলে সেটি অন্য কথা। সে ক্ষেত্রে ফুলের পক্ষ হয়ে স্বাগত জানানোর জন্য মানুষের প্রয়োজন। অনেক সময় প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বাগত বা শুভেচ্ছা দেওয়া হয়। যেমন : মাননীয় প্রধান অতিথিকে গাছবাড়ীয়া কলেজের পক্ষ থেকে শুভেচ্ছা। তেমনি বলতে পারেন বলদা গার্ডেনের ফুলদের পক্ষ থেকে বাগানমন্ত্রীকে শুভেচ্ছা।
 ফুল কাউকে শুভেচ্ছা দিতে পারে না। মানুষ কাউকে ফুলেল বা ফুলের মতো শুভেচ্ছা দিতে পারে। যেমন : ‘প্রধান অতিথির প্রতি এলাকাবাসীর শুভেচ্ছা’ হতে পারে কিন্তু ‘প্রধান অতিথির প্রতি ফুলের শুভেচ্ছা’ হয় না। ফুল কীভাবে কাউকে শুভেচ্ছা দেবে? বরং মানুষ ফুলকে বিষেণ হিসেবে নিয়ে ফুলের মতো শুভেচ্ছা দেয়। যাকে ফুলেল শুভেচ্ছা বলা হয়।

‘ফুলেল’ শব্দের অর্থ পুষ্পময় বা ফুলের মতো, কুসুমিত, মুগ্ধকর, ফুলের মতো রমণীয়, বা মোহনীয় কিন্তু ‘ফুলের’ শব্দের অর্থ পুষ্পের। ‘ফুলেল’ বিশেষণ পদ কিন্তু ‘ফুলের’ বিশেষ্য পদ। ‘ফুলেল শুভেচ্ছা’ অর্থ ফুলের মতো রমণীয় শুভেচ্ছা বা পুষ্পময় বা কুসুমিত শুভেচ্ছা। সুতরাং ‘ফুলেল শুভেচ্ছা’ হতে পারে কিংবা হতে পারে ‘ফুলের মতো শুভেচ্ছা’ কিন্তু ‘ফুলের শুভেচ্ছা’ হতে পারে না। কারও হাতে বই তুলে দিয়ে দিয়ে যেমন বলা যায় না ‘বইয়ের শুভেচ্ছা বা ক্রেস্ট তুলে দিয়ে ক্রেস্টের শুভেচ্ছা জানালাম; তেমনি ফুল তুলে দিয়ে বলা যায় না ‘ফুলের শুভেচ্ছা জানালাম। ফুলেল বিশেষণ পদ, রূপক অর্থে শব্দটি ব্যবহার করা হয়। পুরো অনুষ্ঠানের কোন বিশেষ অংশ না বুঝিয়ে ফুলেল শব্দ দ্বারা পুরো অনুষ্ঠানকে প্রকাশ করা হয়। ফুলের শুভেচ্ছা=ফুল+এর শুভ+ইচ্ছা।ফুলের নিজস্ব কোন ইচ্ছা থাকতে পারে না। কিন্তু, ফুলেল শুভেচ্ছা বলতে পুষ্পময়/ পুষ্পিত ও  শোভনীয় ইচ্ছা,  যে ইচ্ছা আপনি যে কোন প্রিয়জনের উদ্দেশ্যে নিবেদন করা যায়। অনেকে ‘ফুলেল’ শব্দের পরিবর্তে ‘ফুলল’ শব্দও ব্যবহার কওে থাকেন। বাংলা একাডেমির ব্যবহারিক বাংলা অভিধানেও ‘ফুলল’ শব্দটি আছে। শব্দটি কিন্তু প্রমিত নয়, তেমন প্রচলিতও নয়।

13 comments:

  1. রক্তিম শুভেচ্ছা এইটা যদি একটু বুঝিয়ে বলতেন তাহলে খুশি হতাম

    ReplyDelete
    Replies
    1. লাল গালিচা শুভেচ্ছা কে রূপক অর্থে রক্তিম শুভেচ্ছা বলা হয়েছে, সংক্ষেপ করে।
      ধন্যবাদ!

      Delete
  2. অসাধারণ একটি পোষ্টের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা!

    ReplyDelete
  3. ধন্যবাদ।অনেক সুন্দর একটি পোস্ট

    ReplyDelete
  4. এটা কি আপনার মনগড়া কথা বললেন কি না ?

    ReplyDelete
  5. ধন্যবাদ ভাই

    ReplyDelete
  6. ফুলেল শুভেচ্ছা কথাটি কি সঠিক ??

    ReplyDelete
  7. অনেক অনেক ধন্যবাদ স্যারকে।
    সুন্দর একটি পার্থক্য বুঝিয়ে দেয়ার জন্য

    ReplyDelete
  8. অনেক অনেক ধন্যবাদ স্যারকে।
    সুন্দর একটি পার্থক্য বুঝিয়ে দেয়ার জন্য

    ReplyDelete
  9. ফুলের আর ফুলেল কথাটির মধ্যে পার্থক্য কি?

    ReplyDelete
  10. ধন্যবাদ,
    এতো দিন ভাবছি টাইপ মিসটেক।
    আজকে সঠিক টা জানলাম।

    ReplyDelete
  11. ধন্যবাদ স্যার

    ReplyDelete