Translate

Friday 5 September 2014

বাংলা বানান ও ভাষাজ্ঞান প্রতিযোগিতা / ড. মোহাম্মদ আমীন

বাংলা বানান ও ভাষাজ্ঞান প্রতিযোগিতা
শুদ্ধ বানান চর্চা (শুবাচ) গ্রুপ এর স্লোগান হচ্ছে : শুদ্ধ বানান, শুদ্ধ ভাষা, বাংলা আমার ভালোবাসা।
এ স্লোগানকে সামনে রেখে শুবাচ যে লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করেছে তা হচ্ছে : শুদ্ধ বানান চর্চা ও বাংলা বানানে প্রমিত নিয়ম প্রয়োগে উৎসাহ প্রদান, বাংলা বানান ও
শব্দচয়নে ভুল কিংবা যথেচ্ছাচার সম্পর্কে সচেতনতা সৃষ্টি, বাংলা ভাষার প্রচার-প্রসার ও সমৃদ্ধায়নের লক্ষ্যে আলোচনা-পর্যালোচনা, গবেষণা ও উপযুক্ত গ্রন্থাদি প্রকাশ এবং লক্ষ্য অর্জনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সম্মিলিতভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এ গ্রুপের অন্যতম উদ্দেশ্য। দেশে-বিদেশে অবস্থানরত বাংলাভাষী ছাড়াও যে সকল বিদেশি বাংলা ভাষা শেখার জন্য আগ্রহী গ্রুপের পক্ষ থেকে তাদের বুদ্ধিবৃত্তিক সহায়তা প্রদান।

শুবাচের লক্ষ্য ও উদ্দেশ্যকে সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার নিমিত্ত শুবাচ চন্দনাইশ উপজেলা শাখার উদ্যোগে গত ৪ সেপ্টেম্বর, ২০১৪ খ্রিস্টাব্দ হয়ে গেল
 পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিতিদের একাংশ
বিশাল এক আয়োজন। চন্দনাইশ উপজেলার ৯টি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এ প্রতিযোগিতায় দুটি গ্রুপে প্রতিযোগীদের বাংলা বানান ও ভাষাজ্ঞান যাচাই করা হয়।

বেশ উদ্দীপনামূলক এ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কারস্বরূপ নগদ অর্থসহ পুস্তক বিতরণ করা হয়। জনাব নুর আহমদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, চন্দনাইশ উপজেলার সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শুবাচের প্রতিষ্ঠাতা ড. মোহাম্মদ আমীন। চন্দনাইশ উপজেলার বিভিন্নস্তরের জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষণীয়।
অনেকে বলেন, বাংলা ভাষার প্রতি তরুণ প্রজন্মের তেমন আগ্রহ নেই। কিন্তু বিভিন্ন
একজন বিজয়ীকে পুরস্কার দিচ্ছেন
উপজেলায় শুবাচের উদ্যোগে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তার উল্টোটাই প্রতীয়মান হয়েছে। উৎসাহ পেলে তরুণ প্রজন্মও নিজের মাতৃভাষাকে কত আগ্রহ আর মহীয়ান আনন্দে বরণ করতে পারে তার প্রমাণ এ প্রতিযোগিতা। তাদের শুধু প্রয়োজন একটু উৎসাহ।

No comments:

Post a Comment