Translate

Monday 25 August 2014

শব্দবাজার / ড. মোহাম্মদ আমীন

‘হায়ণ’ শব্দোর অর্থ হলো- বছর। আগে অগ্রহায়ণ মাস থেকে বছর গণনার নিয়ম ছিলো বলেই বছরেরর প্রথম মাসের নাম অগ্রহায়ণ।

পদ্মনাভিতে যার = পদ্মনাভ। পদ্মনাভ=(পদ্ম+নাভি) পদ্ম নাভিতে যার । । হিন্দু ধর্মমতে বিষ্ণু পালনকর্তা, বিষ্ণুর নাভিতে পদ্ম আছে তাই বিষ্ণুর আর এক নাম পদ্মনাভ ।
[নাভি পেটের মাঝখানে ক্ষুদ্রাকার গর্তবিশেষ। একদা ব্রহ্মা ও বিষ্ণু পরস্পরের মুখোমুখি হলে বিষ্ণু ব্রহ্মাকে প্রশ্ন করলেন ‘আপনি কে?’ ব্রহ্মা বললেন ‘আমি বিধাতা, এই সমস্ত বিশ্ব আমার শরীরে আছে’। বিষ্ণু তখন ক্ষুদ্র রূপ ধারণ করে ব্রহ্মার দেহে ঢুকে তার ভিতরে সব স্বর্গ, মর্ত্য, পাতাল তথা সমস্ত মহাবিশ্ব দেখতে পেলেন, দেখে বেরিয়ে এলেন। ব্রহ্মা তখন বিষ্ণুকে প্রশ্ন করলেন ‘আপনি কে? আপনার দেহে কী আছে?’ বিষ্ণু বললেন ‘আমি সকল বিশ্বের ঈশ্বর, আমার দেহে আপনার অনুরূপ শতশত বিশ্ব আছে।’ ব্রহ্মাও তা যাচাই করতে ঢুকে পড়লেন বিষ্ণুর দেহে। সেখানে সত্যিই কোটি কোটি বিশ্বব্রহ্মাণ্ড দেখতে পেলেন। বিষ্ণুর মাহাত্ম্য উপলব্ধি করে বের হতে গিয়ে ব্রহ্মা দেখলেন বের হওয়ার সব পথই বন্ধ, কেবল বিষ্ণুর পেটে নাভির গর্ত টি উন্মুক্ত আছে। সেই পথে বেরিয়ে ব্রহ্মা এক বিশাল পদ্মের উপর এসে বসলেন। এই পদ্ম বিষ্ণুর নাভিতে অবস্থিত। বিষ্ণুর উদর হতে নির্গত হলেন বলে তা যেন ব্রহ্মার নতুন জন্ম হল, তাই ব্রহ্মার নাম হল পদ্মযোনি। আর বিষ্ণুর নাভিতে পদ্ম থাকায় তাঁর নাম হল পদ্মনাভ।]

কিং কর্তব্য বিমূঢ’ কি দাঁত ভাঙা বানান! এর অর্থ কী করতে হবে বুঝতে পারে না এমন, কর্তব্য স্হির করতে অক্ষম, হতবুদ্ধি।



4 comments:

  1. স্যার।আমি শিখলাম। ধন্যবাদ

    ReplyDelete
  2. চমৎকার

    ReplyDelete
  3. হরে কৃষ্ণ 😊

    ReplyDelete