Translate

Sunday 24 August 2014

অদ্বৈতচরণ আঢ্য / ড. মোহাম্মদ আমীন

অদ্বৈতচরণ আঢ্য (১৮১৩-১৮৭৩)

ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রভাবশালী কর্মকর্তা প্রাবন্ধিক ও পত্রিকা সম্পাদক অদ্বৈতচরণ আঢ্য কলকাতার আমড়াতলায় ১৮১৩ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম গোলকচাঁদ আঢ্য। আমড়াতলায় অবস্থিত পাঠশালায় তার প্রাথমিক শিক্ষার সূচনা। স্থানীয় উচ্চ বিদ্যালয় থেকে এন্ট্রাস পাশ করে তিনি কলেজে ভর্তি হন। প্রাতিষ্ঠানিক অধ্যয়ন শেষ করার পর অদ্বৈতচরণ আঢ্য সরকারি কর্মচারী হিসেবে কর্মজীবন শুরু করেন।
প্রবেশিকা পাশ করার পর পিতার সুবাদে অদ্বৈতচরণ আঢ্য কলকাতা ফোর্ড উইলিয়াম অস্ত্রাগারের হিসাবরক্ষক হিসেবে নিয়োগ পান। পদটি সাধারণ বিবেচনায় ছোট হলেও রাজনীতিক ও রাষ্ট্রীয় অবস্থার প্রেক্ষাপট বিবেচনায় এটি ছিল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ।
অস্ত্রাগারের হিসাবরক্ষণের পদে চাকরির পাশাপাশি তিনি ‘সংবাদ পূর্ণচন্দ্রঘোষ’ নামের একটি পত্রিকা সম্পাদনায় জড়িত হয়ে পড়েন। চাকুরির পর অবসর সময়ের সবটুকু তিনি এখানে ব্যয় করতেন। তার সম্পাদনা এবং প্রভাব পত্রিকাটির শ্রীবৃদ্ধিতে অনবদ্য ভূমিকা রাখে। তিনি এক নাগাড়ে ৩৩ বছর পত্রিকাটি সম্পাদনার দায়িত্ব পালন করেন।
জন্মকালে ‘সংবাদ পূর্ণচন্দ্রঘোষ’ সাপ্তাহিক পত্রিকা ছিল। তবে কয়েক বছর পর এটাকে দৈনিক পত্রিকায় পরিণত করা হয়। ‘সর্বার্থ পূর্ণচন্দ্র’ নামক অন্য একটি পত্রিকাও তিনি সম্পাদনা করেন। ব্যবসায়ী হিসেবেও অদ্বৈতচরণ আট্যের যথেষ্ট সুনাম ছিল। পত্রপত্রিকায় তার বিভিন্ন গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়। এ সকল লেখায় তৎকালীন প্রশাসন, আর্থসামাজিক অবস্থা, রাজনীতিক কাঠামো, উপমহাদেশে ইংরেজ শাসনের অবদান ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সন্নিবেশিত আছে। বিশেষ করে ইংরেজ শাসন উপমহাদেশে কী কল্যাণ বয়ে এনেছে তা আঢ্যের পত্রিকায় যৌক্তিক ব্যাখ্যায় তুলে ধরা হতো।
১৮৭৩ খ্রিস্টাব্দে অদ্বৈতচরণ আঢ্য মৃত্যুবরন করেন।

No comments:

Post a Comment