Translate

Sunday 24 August 2014

উমাপতি ধর / ড. মোহাম্মদ আমীন

উমাপতি ধর (১২০০-১৩০০)

লক্ষণ সেনের শাসনামলের অতি উচ্চপদস্থ প্রশাসক ও খ্যাতিমান সংস্কৃত কবি উমাপতি ধর তৎকালীন সুবর্ণগ্রাম, বর্তমান নারায়নগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায় ১২০৮ খ্রিস্টাব্দে মতান্তরে দ্বাদশ শতকের প্রথম দশকে জন্মগ্রহণ করেন। উমাপতি ছিলেন লক্ষণ সেনের (১১৭৮-১২০৬) পঞ্চরত্নের অন্যতম। পঞ্চরত্নগণ মূলত: রাজ্যের উচ্চপদস্থ প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করতেন। তাদের কারও কারও পদমর্যাদা ছিল বর্তমান সিনিয়র সচিব বা প্রধান সেনাপতির সমান। লক্ষণ সেনের পঞ্চরত্নের অপর চার জন ছিলেন জয়দেব, গোবর্ধন, শরণ ও ধোয়ী।
জয়দেব তার গীতগোবিন্দম কাব্যে উমাপতির বাগ-বিন্যাসের প্রশংসা করেছেন। উমাপতি লক্ষণ সেনের পিতামহ বিজয়সেনের দেওপাড়া শিলালেখ রচনা করেন। তিনি লক্ষèনসেনের মাধাইনগর তাম্রশাসনও রচনা করেন। শ্রীধর দাসের সুদক্তিকর্ণামৃত, জলহনের সুক্তিমুক্তাবলী এবং রূপগোস্বামীর পদ্যাবলী ও শার্ঙ্গধরপদ্ধতি কোষবাক্যে উমাপতির বেশ কিছু শ্লোক উদ্ধৃত হয়েছে। বৈষ্ণবতোষিণী গ্রন্থেও তার অনেক শ্লোক পাওয়া যায়। তম্মধ্যে কিছু কিছু শ্লোকে লক্ষণ সেনের বিজয় কাহিনী বিধৃত।
অবশ্য সংস্কৃত সাহিত্যের ইতিহাসে আরও দুজন উমাপতির নাম পাওয়া যায়। তম্মধ্যে একজন শ্রীকৃষ্ণের জীবনাবলম্বনে কৃষ্ণচরিত ও চন্দ্রচূড়চরিত কাব্য রচনা করেন। অন্যজনের গ্রন্থের নাম পারিজাতহরণ। গ্রিয়ার্সনের মতে এ উমাপতি ১৪০০ খ্রিস্টাব্দের কাছাকাছি কোন এক সময় বর্তমান ছিলেন। আবার কেউ কেউ মনে করেন তিনজনই অভিন্ন ব্যক্তি। অভিন্ন হোক বা না হোক উমাপতি ছিলেন সমকালীন বিখ্যাত সংস্কৃত কবি এবং রাজপ্রশাসক।
১১২৯৮ মতান্তরে ১৩০০ খ্রিস্টাব্দে উমাপতি ভবলীলা সাঙ্গ করেন।

No comments:

Post a Comment