Translate

Friday 29 August 2014

জয় ও বিজয় শব্দের পার্থক্য / ড. মোহাম্মদ আমীন

জয় ও বিজয়

জয় ও বিজয় শব্দের মধ্যে কোনও পার্থক্য নেই। তবে ব্যবহার ও প্রয়োগ সুক্ষ্মভাবে লক্ষ করলে কিছুটা পার্থক্য দেখা যায়।
 জয় [jaẏa]বি 
1 পরাভুত বা দমন করা (শত্রু জয়, যুদ্ধ জয়); 
2 যুদ্ধ ইত্যাদির দ্বারা অধিকার করা (দেশ জয়);
3 কার্যসিদ্ধি, সাফল্য (জীবনে জয়লাভ করা
জয় . জয় করা v. to win;
to de feat; to conquer;
to succeed.জয় হওয়া v.
to be won or conquered;
to be crowned with victory or success.
world-conquerer.
বিজয়[bijaẏa] n victory, triumph; conquest (ভারতবিজয়); subdual or vanquishment (দানববিজয়); success (কর্মে বিজয়লাভ); (obs.) act of going.

‘জয়’ যখন বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে তখন সেটা ‘বিজয়’। গুরুত্বপূর্ণ ‘জয়’ প্রকাশে সাধারণত ‘বিজয়’ শব্দটি অধিক কার্যকর। যেমন : ‘জয় দিবস’ নয়; ‘বিজয় দিবস’। ‘বিজয় মা কালী’ নয় ‘জয় মা
কালী’ বলা হয়। তাছাড়া বাক্য গঠনেও জয়-বিজয় সুক্ষ্ম পার্থক্য ধারণ। শব্দ ভাষার সমৃদ্ধির পরিচায়ক। সুতরাং সমার্থক শব্দ যত বেশি হয় ভাষা তত সমৃদ্ধ হয়। আবার কাব্যিক সৌন্দর্য বা ছান্দিক রূপায়নের ক্ষেত্রে জয় ও বিজয় এর ব্যবহারের ভিন্নতা দেখা যায়। যেমন : ‘বিজয় বাংলা’ বলার চেয়ে ‘ জয় বাংলা’ অনেক শ্রুতিমধুর। ছোট ক্ষেত্রের চেয়ে তুলনামূলকভাবে বড় ক্ষেত্রে বিজয় ব্যবহার করা হয়। যেমন : রহিমের বিজয়ে আমরা আপ্লুত। কিন্তু; রহিমের দলের বিজয়ে আমরা আপ্লুত। জয় বা বিজয় শব্দের সঙ্গে যে শব্দ যুক্ত হবে সে শব্দ কয়টি অক্ষর দিয়ে গঠিত তার উপর নির্ভর করে জয় যুক্ত হবে না বিজয় যুক্ত হবে। যেমন : ‘সমুদ্র বিজয়’ বলার চেয়ে ‘সমুদ্র জয়’ বলা অধিক নান্দনিক। জয় বাংলা বাংলার জয়, এ লাইনে দেখুন, বিজয় বসালে এখানে তেমন শ্রুতিমধুর হত না।

4 comments:

  1. পূরাণের জয় বিজয় দুই ভাই বৈকুণ্ঠের দুই দ্বাররক্ষক। দুর্বাসা মুনির অভিশাপে বিষ্ণুবিরোধীরূপে পৃথিবীতে জন্ম নিয়েছিল তিন যুগে। সত্যযুগে হিরণ্যাক্ষ ও হিরণ্যকশিপু, ত্রেতাযুগে রাবণ ও কুম্ভকর্ণ, দ্বাপর যুগে দন্তবক্র ও শিশুপাল নামে।

    ReplyDelete