Translate

Sunday 17 January 2016

দীপন / ড. মোহাম্মদ আমীন

দীপন আমার বন্ধু, আমার প্রকাশকও। শাহবাগের আজিজ সুপার মার্কেটে তার প্রকাশনা সংস্থা জাগৃতির অফিসে কতবার গিয়েছি, গেলেই নিয়ে আসত : আমার পছন্দের ছোলাবুট অথবা সব্জি দিয়ে লুচি।
সে আর নেই। কিছু মানুষরূপী পশু তাকে হত্যা করেছে।
দীপন, দীপ্ত শপথের এক অনবদ্য মানুষ। পুরো অবয়ব ছিল আকর্ষণের মমতায় ভরা।অমায়িক, সহজ-সরল, বন্ধু-বাৎসল এবং সদালাপী।
এমন সহজ-সরল নিষ্পাপ লোকটিকেও জবাই করা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক
আবুল কাশেম ফজলুল হক স্যারের একমাত্র ছেলে দীপন।স্যারও ছিলেন অমায়িক, যেমন বাপ তেমন ছেলে।
অমায়িক, হাসি লেগেই থাকত দীপনের মুখে, দেখামাত্র উদার গলায় বলে ‍ওঠতেন : কেমন আছেন আমীন ভাই? এতদিন আসেননি কেন? কাজ ছিল বুঝি?

তারপর ফোন করে আনিয়ে নিতেন লুচি বা ছোলাবুট।
দীপন যেন জীবনের উচ্ছ্বাস। বড় করে কথাও বলতে পারত না, এমন বিনয়ী সে। সবাই ভালবাসতেন তাকে।

মারা যাবার কয়েক মাস আগে আমেরিকা যাই।
দীপন বলেছিল, আমেরিকা থেকে ঘড়ি আনতে
আন্তরিকতার সবকিছু ঢেলে দিয়ে বলেছিল : অবশ্যই একটা ঘড়ি আনবেন, কালো।
দীপন ছিল ফর্সা তার, কালো মানাত বেশ।  ঘড়ি এনেছিলাম। রিংও করেছিলাম কয়েকবার, ধরেনি, হয়তো ব্যস্ত ছিলফোন না করে আমি সাধারণত যাই না। কারণ সে, জাগৃতি অফিসে সবসময় বসত না। আমিও কাজের মধ্যে ডুবে যাই কয়েকদিন। তারপর সিদ্ধান্ত নিই দিয়ে আসব।
যেদিন তাকে হত্যা করা হয়েছে সেদিন সন্ধ্যায় যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলি। কিন্তু তার আগে সে খুন হয়ে গেল।খুন করে ফেলে কিছু বর্বর, কিছু অমানুষ।

আমার ঘড়িটা দেওয়া পর্যন্ত দীপনকে তারা থাকতে দিল না
ঘড়িটা এখন কী করি! বেদনার স্পন্দন হয়ে টিক টিক করবে অনেক দিন।
তারপর হয়তো থেমে যাবে একদিন, অনেক বিষয় যেমন ভুলে যাই আমরা, থেমে যাই অনেক কিছু সময়ের পরিসরে।
দীপনের জাগৃতি হতে আমার সম্ভবত নয়টি বই প্রকাশিত হয়েছে। শেষ বইটির নাম ‘বিড়ম্বনা’। ২০১৬ খ্রিস্টাব্দে  একুশে বইমেলায় উপলক্ষ্যে প্রকাশের জন্যও একটি বই নিয়েছিল। নাম : সায়েন্স ফিকশন কিউপ্রিট। বড় আগ্রহ করে নিয়েছিল। কিন্তু প্রকাশ করা হয়নি।


দীপন, কোনোভাবে কোনোদিকে সে মার্জিত মাত্রার একবিন্দু এদিক-ওদিক করত না। ধর্মীয় ব্যাপারেও সে
ছিল বেশ সচেতন, ধর্মে আঘাত হবে, মানুষ ক্ষুব্ধ হবে- এমন কথা আলোচনাতেও কখনও বলত না। তবু তাকে হত্যা করা হলো, কারণ সে অভিজিত রায়ের বই প্রকাশ করেছে।
এ কষ্ট নয় শুধু, চরম লজ্জা, চরম ঘৃণা

আমার প্রতি আমার, তোমার মতো লোককেও তারা মেরে ফেলল, ধর্মের নামে। ২০১৫ খ্রিস্টাব্দের ৩০ অক্টোবর তাকে হত্যা করে পশুরা, শাহবাগে জাগৃতির অফিসে। আমরা কিছুই করতে পারলাম না। দুই একদিন চিল্লাচিল্লি ও লেখালেখি- তারপর সবাই চুপ। কেমন দেশে আমাদের বাস, ভালো লোকের বাঁচার অধিকার নেই।
উহ্‌ কী কষ্ট, দীপন, পুরো জাতিকে তুমি বলে গেলে, আমরা জাতি হিসাবে কত নিস্পৃহ,
বুকে কী হাহাকার। শাহবাগ আজিজ সুপার মার্কেটে আর যাইনা।
 কার কাছে যাব?

No comments:

Post a Comment