Translate

Saturday 23 January 2016

রাজা রামমোহন রায় এবার বাংলাদেশে / ড. অনিমেষ চ্যটার্জি

ভেবেছিলাম, এবারও রাজা রামমোহন রায় অ্যাওয়ার্ড, ভারতে থেকে যাবে। কিন্তু না, তা হয়নি এবার রাজা রামমোহন চলে গেছেন বাংলাদেশে। পেয়েছেন বাংলাদেশের নাগরিক, বাংলা বানান-বিশারদ ও শুদ্ধ বানান চর্চা গ্রুপের মাধ্যমে সারা বিশ্বে বাংলা প্রমিত বানানে নব আন্দোলনের উদ্যোক্তা চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার অধিবাসী ড. মোহাম্মদ আমীন। অবিশ্বাস্য হলেও সত্য যে, তিনি বাংলাদেশ সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। শুদ্ধ বাংলা বানান, প্রমিত বাংলা প্রচলন, বাংলা ভাষার বিশ্বব্যাপী প্রচার ও প্রসার, সর্বোপরি বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য তিনি রাজা রামমোহন রায় অ্যাওয়ার্ড, ২০১৫ লাভের বিরল গৌরব অর্জন করেন। আমরা কিন্তু কেউ তার নাম তেমন শুনিনি। কিন্তু জি বাংলার একজন পরিচালক যখন তাঁর নাম প্রস্তাব করেন, তখন টেবিল উল্টে যায়। নির্বাচকবৃন্দ জনাব আমীনকেই কেবল এ পুরষ্কারের জন্য সর্বসম্মতিক্রমে মনোনীত করে বসেন। কেউ কেউ প্রশ্ন তুললেও তার অবদান দেখে যথাযোগ্য গণ্যে মেনে নিয়েছেন সানন্দে।

উল্লেখ্য ২০১২ খ্রিস্টাব্দ থেকে প্রতিবছর রাজা রামমেহান রায় পর্ষদ একজন বাঙালিকে রাজা রামমোহন রায় পুরষ্কার দিয়ে আসছেন। এবছর এ সম্মানজনক পুরষ্কারটি পেয়েছেন ড. মোহাম্মদ আমীন। উল্লেখ্য, তিনি বাংলাদেশের চট্টগ্রাম জেলার চন্দনাইশ থানায় জন্মগ্রহণ করেন। চন্দনাইশ থানা একটি ঐতিহ্যবাহী এলাকা। যতীন্দ্রমোহন সেনগুপ্ত, নেলী সেনগুপ্ত প্রমুখের স্মৃতিধন্য চন্দনাইশ।
বাংলাদেশের বানান-বিশারদ ড. মোহাম্মদ আমীন। পুরষ্কারে একটি পদবিও উল্লেখ থাকে। ড. মোহাম্মদ আমীনকে দেওয়া হয়েছে বঙ্গভূষণ।রাজা রামমোহন রায় প্রথম ভারতীয় যিনি ধর্মীয় সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠতা এবং বাঙালি দার্শনিক।তৎকালীন রাজনীতি, জনপ্রশাসন, ধর্মীয় শিক্ষা, বাংলা ভাষা ও সর্বজনীন শিক্ষার প্রসারের ক্ষেত্রে অবিস্মরণীয় অবদান রেখেছিলেন।বাংলা ভাষা,সাহিত্য ও সংস্কৃতিতে রয়েছে তাঁর অসামান্য অবদান। তার অবদানকে সম্মানিত করার জন্য প্রতিবছর রাজা রামমোহন রায় স্মৃতি পর্ষদ এমন একজন বাঙালিকে এ পদক দেন, যিনি বাংলা বানান ও বাংলা সাহিত্যের প্রমিত মান অক্ষুণ্ন রাখার জন্য নিরলস পরিশ্রম করেন। এবার এমনটি পাওয়া গিয়েছে ড. মোহাম্মদ আমীনের কাছে। তাই পর্ষদ তাকে এ পুরষ্কারে ভূষিত করে। ড. মোহাম্মদ আমীনকে বঙ্গভূষণ পুরষ্কার তুলে দিচ্ছেন মহামান্য রাষ্ট্রপতির সচিব বিশিষ্ট কবি, গীতিকার ও সুরকার ভূইয় সফিকুল ইসলাম।

No comments:

Post a Comment