Translate

Friday 22 January 2016

সাতবাড়ীয়া ইউনিয়নের নামকরণ / ড. মোহাম্মদ আমীন




৬নং সাতবাড়ীয়া ইউনিয়ন চন্দনাইশ উপজেলার একটি সমৃদ্ধ জনপদ। দেওয়ানজী পাড়া, বেপারীপাড়া, যতরকুল, হাজিরপাড়া, মহুরীপাড়া, হাছনদণ্ডী, পূর্ব সাতবাড়ীয়া প্রভৃতি গ্রাম নিয়ে এ ইউনিয়ন গঠিত। ‘সাত বাড়ি’ হতে সাতবাড়ীয়া নামের উৎপত্তি। কথিত হয়, ব্রিটিশ আমলে এখানে সাতটি প্রভাবশালী পরিবার ছিল। এ সাত পরিবার সাতটি গ্রাম নিয়ন্ত্রণ করত। তাদের মধ্যে প্রভাব-প্রতিপত্তি ও সহায়-সম্পত্তি নিয়ে প্রায়শঝগড়াঝাটি লেগে থাকত। এ কারণে তাদের প্রত্যেকের প্রভাব ও সম্পদ দুর্বল হয়ে আসছিল। এলাকার জনগণের শান্তি-শৃঙ্খলাতেও হচ্ছিল প্রবল বিঘ্ন। এ অবস্থায় তৎকালীন জেলাম্যাজিস্ট্রেটেটের হস্তক্ষেপে সাত প্রভাবশালী পরিবার এক হয়ে ‘সাতবাড়ি’ নাম দিয়ে একটি বিশাল গ্রাম গড়ে তোলে। যা পরবর্তীকালে সাতবাড়িয়া ইউনিয়নে পরিণত করা হয়।
সাতবাড়ীয়া ইউনিয়নের দক্ষিণে বৈলতলী ইউনিয়ন, উত্তরে চন্দনাইশ পৌরসভা, পূর্বে হাশিমপুর ইউনিয়ন এবং পশ্চিমে বরমা ইউনিয়ন অবস্থিত। সিরাজুল হক ফারুকী, ডা. অধ্যাপক দেবু প্রসাদ বড়ুয়া, কবি আলাদীন আলী নুর, অধ্যাপক এটিএম সালেহ জহুর প্রমুখ এ ইউনিয়নের খ্যাতিমান ব্যক্তি।
ইউনিয়নের জনসংখ্যা ২৪,৩২৩ জন। এলাকার অধিকাংশ লোক কৃষি কাজে জড়িত। এই ইউনিয়নের প্রায় ৯০% লোক মুসলমান এবং ১০% লোক হিন্দু ও বৌদ্ধ। সাতবাড়ীয়া ইউনিয়নে ১টি কলেজ, ৪টি মাদরাসা, ৪টি উচ্চ বিদ্যালয়, ৮টি প্রাথমিক বিদ্যালয় এবং আরও অন্যান্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ।
হাফেজ নগর দরবার শরিফ, কাজী বাড়ি জামে মসজিদ, রত্নাকুর বিহার, শান্তি বিহার ও সাতবাড়ীয়া শাহসুফি মুন্সিভিটা জামে মসজিদ এ ইউনিয়নের দর্শনীয় স্থান। বার আউলিয়ার মাজার ও আলম শাহের মাজার এ ইউনিয়নে অবস্থিত।

No comments:

Post a Comment